মোট নম্বর : ৩০ সময় : ২০ মিনিট
নীচে উত্তর দেওয়া আছে ,মিলিয়ে নাও।
১. চর্যাপদের পুথিটি প্রকাশকালে সম্পাদনার দায়িত্বে কে ছিলেন ?
(ক) প্রবোধচন্দ্র বাগচী
(খ) বিধুশেখর শাস্ত্রী
(গ) মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী
(ঘ) সুকুমার সেন
২. ভাষাচার্য সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের মতে,চর্যাপদ রচিত হয়েছে –
(ক) অষ্টম থেকে দশম শতাব্দীর মধ্যে
(খ) নবম থেকে একাদশ শতাব্দীর মধ্যে
(গ) দশম থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যে
(ঘ) একাদশ থেকে ত্রয়োদশ শতাব্দীর মধ্যে
৩. ‘চর্যা’ শব্দটির অর্থ-
(ক) যোগীর আচার-ব্যবহার পদ্ধতি
(খ) ভিক্ষুর আচার-ব্যবহার পদ্ধতি
(গ) বাউলের আচার-ব্যবহার পদ্ধতি
(ঘ) সামাজিক আচার-ব্যবহার পদ্ধতি
৪. বাংলায় ব্রাহ্মণ, কায়স্থ, বৈদ্য বংশীয় মানুষ কোন্ গোষ্ঠীর
অন্তর্গত?
(ক) অ্যালপাইন
(খ) আদি নর্ডিক
(গ) আর্মানীয়
(ঘ) কোনোটিই নয়
৫. সুনীতিকুমার চট্টোপাধ্যায় তাঁর কোন্ গ্রন্থে প্রমাণ করেছেন যে চর্যাপদের ভাষা বাংলা ভাষারই পূর্বসূরি ?
(ক) Origin and Development of the Bengali Literature.
(খ) Origin and Development of the Bengali Language.
(গ) Origin and Development of the Buddhist Literature.
(ঘ) Origin and Development of the Buddhist Language.
৬. ‘আর্যাসপ্তশতী’ নামক সংস্কৃত কাব্যটির রচয়িতা কে ?
(ক) ধোয়ী
(খ) কালিদাস
(গ) ভবভূতি
(ঘ) গোবর্ধন আচার্য
৭. কার পৃষ্ঠপোষকতায় মধ্যযুগে বাংলা সাহিত্যে পুনরুজ্জীবন লক্ষ করা যায় ?
(ক) আলাউদ্দিন হুসেন শাহ
(খ) রুকনুদ্দিন বরবক শাহ
(গ) সামসুদ্দিন ইলিয়াস শাহ
(ঘ) জালালউদ্দিন
৮. ‘ শ্রীকৃষ্ণকীর্তন’ কাব্যে যে ছন্দের প্রয়োগ দেখা যায়, তা হল-
(ক) পয়ার ও ত্রিপদী
(খ) পয়ার ও তুনট
(গ) ত্রিপদী ও তুনট
(ঘ) তুনট ও ভুজঙ্গপ্রয়াত
৯. শ্রীকৃয়কীর্তন’কাব্যটি —
(ক) দৃশ্যকাব্য
(খ) বর্ণনামূলক
(গ) উক্তি-প্রত্যুক্তিমূলক
(ঘ) নৃত্যনাট্য
১০. কাশীরাম দাস কোথায় জন্মগ্রহণ করেছিলেন ?
(ক) বর্ধমানের কাটোয়া অঞ্চলের সিঙ্গি গ্রামে
(খ) হাওড়ার পেড়ো গ্রামে
(গ) নদীয়ার ফুলিয়া গ্রামে
(ঘ) বাকুঁড়ার কাকিল্যা গ্রামে
১১. কার সম্পাদনায় কাশীরাম দাসের মহাভারত শ্রীরামপুর মিশন প্রেস থেকে মুদ্রিত হয় ?
(ক) দুর্লভ সিংহ
(খ) জয়গোপাল তর্কালঙ্কার
(গ) চন্ডী চরণ মুন্সি
(ঘ) হরপ্রসাদ শাস্ত্রী
১২. ষোড়শ শতাব্দীর একজন ভাগবত অনুবাদক হলেন-
(ক) মালাধর বসু
(খ) গোবিন্দ আচার্য
(গ) অভিরাম দাস
(ঘ) দ্বিজ প্রভুরাম
১৩. ছুটি খাঁ’-র নির্দেশে কে মহাভারত বাংলা ভাষায় অনুবাদ করেছিলেন ?
(ক) পরমেশ্বর দাস
(খ) শ্রীকর নন্দী
(গ) রামচন্দ্র খান
(ঘ) কাশীরাম দাস
১৪. কোনটি ধর্মমঙ্গলের চরিত্র নয় ?
(ক) ইছাই ঘোষ
(খ) লাউসেন
(গ) হরিশচন্দ্র
(ঘ) ধনপতি
১৫. মহারাষ্ট্রপুরাণ’ গ্রন্থের রচয়িতা—
(ক) নরসিংহ বসু
(খ) কৃষ্ণুরাম দাস
(গ) বলরাম চক্রবর্তী
(ঘ) গঙ্গারাম
১৬. সপ্তদশ শতাব্দীর একজন বিদ্যাসুন্দর কাহিনি রচনাকার হলেন—
(ক) সাবিরিদ খান
(খ) গোবিন্দ দাস
(গ) ভারতচন্দ্র রায়
(ঘ) প্রাণরাম চক্রবর্তী
১৭. ‘মৃদ্ধলুব্ধ’–এর একজন কাহিনিকার হলেন—
(ক) দ্বিজ গৌরাঙ্গ
(খ) রামরাজা
(গ) শঙ্কর
(ঘ) প্রাণবল্লভ
১৮. খ্রিস্টীয় সপ্তম শতাব্দীর আগে প্রথম কোন গ্রন্থে রাধা-কৃষ্ণ লীলা বিষয়ক পদের উপস্থিতি দেখতে পাওয়া যায় ?
(ক) গাথাসপ্তশতী
(খ) উজ্জ্বল নীলমণি
(গ) ভক্তিরসামৃত
(ঘ) উদ্ধবসন্দেশ
১৯. ব্রজবুলি কোন্ কোন্ ভাষার সংমিশ্রণে গড়ে উঠেছিল ?
(ক) বাংলা ও ওড়িয়া
(খ) বাংলা ও অসমিয়া
(গ) বাংলা-মৈথিলি-অবহট্ঠ
(ঘ) অসমিয়া ও মৈথিলি
২০. ‘দ্বিতীয় বিদ্যাপতি’ আখ্যা দেওয়া হয়েছে কোন্ কবিকে ?
(ক) চণ্ডীদাস
(খ) জ্ঞানদাস
(গ) গোবিন্দদাস
(ঘ) কবিরঞ্জন
২১.প্রাক্-চৈতন্য যুগের বৈষ্ণব কবিদের রচনায় গুরুত্বপূর্ণ ছিল—
(ক) বিশ্বপৃথিবী থেকে মোক্ষলাভের বাসনা
(খ) বিশুদ্ধ সাহিত্যসৃষ্টির বাসনা
(গ) রাধাপ্রেম তন্ময়তা
(ঘ) কৃষপ্রেম বিভোরতা
২২.গয়ায় চৈতন্যদেব যার কাছে দীক্ষা গ্রহণ করেছিলেন —
(ক) নিত্যানন্দ আচার্য
(খ) কেশবভারতী
(গ) অদ্বৈত আচার্য
(ঘ) ঈশ্বরপুরী
২৩. ‘গাজীমঙ্গল’ রচনা করেছিলেন—
(ক) আলীরাজা
(খ) আবদুল গফুর
(গ) দৌলত উজীর
(ঘ) শেখ রাজ
২৪. ‘সত্যনারায়ণ পাঁচালি’ রচনা করেছিলেন—
(ক) জৈনুদ্দিন
(খ) ফৈজুল্লা
(গ) সৈয়দ মর্তুজা
(ঘ) আলীরাজা
২৫. ‘কালীকীর্তন’ নামক গ্রন্থটির রচয়িতা কে ?
(ক) রামপ্রসাদ সেন
(খ) কমলাকান্ত ভট্টাচার্য
(গ) আশুতোষ মুখোপাধ্যায়
(ঘ) নীলকণ্ঠ মুখোপাধ্যায়
২৬. কোন্ চৈতন্য জীবনীগ্রন্থে ‘বাউল’ শব্দের প্রয়ােগ আছে ?
(ক) বৃন্দাবনদাসের চৈতন্যভাগবত
(খ) জয়ানন্দের চৈতন্যমঙ্গল
(গ) লোচনদাসের চৈতন্যমঙ্গল
(ঘ) গোবিন্দদাসের কড়চা
২৭.গোরক্ষবিজয়ের প্রাচীনতম কবি হলেন—
(ক) ভীমসেন রায়
(খ) দুর্লভ মল্লিক
(গ) ভবানী দাস
(ঘ) সুকুর মামুদ
২৮. দ্বিজ কানাই, নয়নচাঁদ ঘোষ, রঘুসুত প্রমুখের নাম সংযুক্ত রয়েছে বাংলা সাহিত্যের যে ধারাটির সঙ্গে–
(ক) শাক্তপদাবলি
(খ) বাউলগান
(গ) নাথ সাহিত্য
(ঘ) পূর্ববঙ্গ গীতিকা
২৯. মুকুন্দ চক্রবর্তীর পিতার নাম কী ছিল ?
(ক) জগন্নাথ মিশ্র
(খ) সনাতন মিশ্র
(গ) রূপরাম মিশ্র
(ঘ) হৃদয় মিশ্র
৩০. নীচের কোন জোড়াটি ভুল :
(ক) সুভুতিচন্দ্র — কামধেনু
(খ) ক্ষেমীশ্বর — চন্ডকৌশিক
(গ) মুরারিমিশ্র — অনর্ঘ রাঘব
(ঘ) সবগুলিই ঠিক
উত্তর মিলিয়ে দেখে নাও কত পেলে 👇
১। (গ) মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী
২। (গ) দশম থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যে
৩। (ক) যোগীর আচার-ব্যবহার পদ্ধতি
৪। (ক) অ্যালপাইন
৫। (খ) Origin and Development of the Bengali Language.
৬। (ঘ) গোবর্ধন আচার্য
৭। (ক) আলাউদ্দিন হুসেন শাহ
৮। (ক) পয়ার ও ত্রিপদী
৯। (গ) উক্তি-প্রত্যুক্তিমূলক
১০। (গ) নদীয়ার ফুলিয়া গ্রামে
১১। (খ) জয়গোপাল তর্কালঙ্কার
১২। (খ) গোবিন্দ আচার্য
১৩। (খ) শ্রীকর নন্দী
১৪। (ঘ) ধনপতি
১৫। (ঘ) গঙ্গারাম
১৬। (ঘ) প্রাণরাম চক্রবর্তী
১৭। (খ) রামরাজা
১৮। (ক) গাথাসপ্তশতী
১৯। (গ) বাংলা-মৈথিলি-অবহট্ঠ
২০। (গ) গোবিন্দদাস
২১। (ক) বিশ্বপৃথিবী থেকে মোক্ষলাভের বাসনা
২২। (ঘ) ঈশ্বরপুরী
২৩। (খ) আবদুল গফুর
২৪। (খ) ফৈজুল্লা
২৫। (ক) রামপ্রসাদ সেন
২৬। (ক) বৃন্দাবনদাসের চৈতন্যভাগবত
২৭। (ক) ভীমসেন রায়
২৮। (ঘ) পূর্ববঙ্গ গীতিকা
২৯। (ঘ) হৃদয় মিশ্র
৩০। (ঘ) সবগুলিই ঠিক
প্রস্তুতির জন্য আরও পরীক্ষাগুলি দিতে পারোঃ👇
১। সাহিত্যের ইতিহাস প্রাচীন ও মধ্যযুগ) MCQ
৪। কারক অ-কারক SAQ Practice SET
৫। শব্দভাণ্ডার MCQ Practice SET
৬। কাব্যসাহিত্যের ইতিহাস (আধুনিক যুগ) MCQ
৭। ধ্বনি ও বর্ণ MCQ practice SET
৮। মঙ্গলকাব্যের ইতিহাস SAQ SET
৯। সাহিত্যের রূপরীতি/ নাট্য সাহিত্য SAQ